3.05.2012

বিপিএল আখ্যান !

undefined
টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ দুর্বল-এই ধারণাকে পুঁজি করেই আইপিএলের আদলে দেশের ঘরোয়া ক্রিকেটের টি-টোয়েন্টি প্রতিযোগিতা বাংলাদেশ প্রিমিয়ার লিগ বা বিপিএলের এই বিশাল আয়োজন। মিলিয়ন ডলারের এই প্রতিযোগিতা আদৌ বাংলাদেশের ক্রিকেটকে উপকৃত করতে পেরেছে কিনা, সেই প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে ক্রিকেট সংশ্লিষ্ট সকলের মনে। অব্যবস্থাপনা আর দর্শকহীনতা দিয়ে যে প্রতিযোগিতার শুরু, তার শেষটা হলো উচ্চ আদালতে একটি অংশগ্রহণকারী দলের রিট পিটিশন দাখিলের মধ্য দিয়ে বিপিএল বাংলাদেশের ক্রিকেটে কতটা ভূমিকা রাখলো, তা বুঝি আর বুঝতে বাকি নেই দর্শকদের।
বিপিএল শুরুর আগেই সন্দেহ দানা বেধেছিল। এদেশের ক্রিকেট আলোড়িত হয়েছে দেশসেরা পেসার মাশরাফি বিন মুর্তজার কাছে স্পট ফিক্সিংয়ের প্রস্তাব যাওয়া নিয়ে। অভিযোগের আঙুল উঠেছে একদা জাতীয় দলের হয়ে খেলা এক সাবেক ক্রিকেটারের দিকে। তিনি অভিযোগ অস্বীকার করেছেন। কিন্তু বিষয়টি এখনো তদন্তাধীন বিসিবির। কিন্তু বিপিএল চলাকালে বাজিকর সন্দেহে এক পাকিস্তানি নাগরিকের আটক হওয়া, অংশগ্রহণকারী একটি দলের এক পাকিস্তানি ক্রিকেটারের জুয়া সংশ্লিষ্টতার অভিযোগ ওঠা-সবমিলিয়ে বিপিএল কিন্তু আর একান্তই মাঠের ক্রিকেটের থাকেনি। সেইসঙ্গে যোগ হয়েছে বাইলজ বিতর্ক। বাইলজ বিতর্কের মারপ্যাঁচে ফেলে একটি দলকে সেমির আগেই বিদায় করে দেওয়া, গভীর রাতে বৈঠক করে বিসিবির টেকনিক্যাল কমিটির সেমিফাইনালের দল ঠিক করা। এর ফলশ্রুতিতে উচ্চ আদালতে রিট-বিপিএলকে করে তুলেছে যারপরনাই বিতর্কিত। যাবতীয় ঘটনা দেখে-শুনে বিসিবির চুক্তির মধ্যে থেকেও জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মুশফিকুর রহিম বলতে বাধ্য হয়েছেন, ‘বিপিএলে যা হয়েছে, তা সত্যিই লজ্জার। এসব ঘটনা ঘটা সম্ভব কেবল এই দেশেই।’
অব্যবস্থাপনা বিপিএলের অন্যতম অনুসঙ্গ ছিল-একথা অস্বীকার করার কোনেই উপায় নেই। তারপরেও প্রথম আয়োজন হিসেবে ব্যাপারটিকে ক্ষমা সুন্দর দৃষ্টিতেই দেখছিলেন সকলে। কিন্তু বাইলজ নিয়ে যা ঘটল, তাতে ফুটে উঠেছে চরম অপেশাদারিত্ব। অপেশাদারিত্বের আরো একটি নমুনা যোগ হয়েছে ফ্র্যাঞ্চাইজি মালিকদের সঙ্গে প্রতিযোগিতার শেষ পর্যন্ত কোনো চুক্তি স্বাক্ষর না করার মধ্য দিয়ে। বিসিবির কর্তাদের এই বিষয়ে প্রশ্ন করা হলেই তারা বলেছেন ‘পারস্পরিক আস্থা’র কথা। কিন্তু শতকোটি টাকা খরচ যেখানে ‘পারস্পরিক আস্থা’র মাধ্যমে করা হয়, সেখানে পেশাদারিত্ব কোথায় থাকে, তা বুঝে নিতে কোনো অসুবিধা হওয়ার কথা নয়।
সেমিফাইনালের দল নির্বাচন নিয়ে বিপিএলে যা ঘটেছে, তার কোনো নজির নেই এদেশের ক্রীড়া ইতিহাসে। বিপিএল কভার করা সাংবাদিকদের এদিক দিয়ে হয়েছে চরম পেশাদারি অভিজ্ঞতা। পত্রিকার পাতায় সেমির লাইনআপ ছাপা হয়ে যাওয়ার পরেও দর্শকেরা মাঠে এসে দেখেছেন অন্য কাহিনি। এমন ঘটনা কি অতীতে কবে ঘটেছে, তা মনে করতে পারছেন না এদেশের খেলাধুলার ইতিহাস নিয়ে গবেষণা করা মহা অভিজ্ঞ ব্যক্তিও। এসব ঘটনাগুলো ‘প্রথম আয়োজন’ জাতীয় শব্দ-টব্দ দিয়ে বোধকরি ঢেকে রাখার কোনো উপায় নেই বিসিবির।
সমন্বয়হীনতাই মূলত এসব ঘটনার নেপথ্যের কাহিনি। চিটাগং কিংস ও বরিশাল বার্নার্সের মধ্যকার দ্বিতীয় পর্বের ম্যাচটির মাধ্যমে সামনে চলে এলো যাবতীয় সমন্বয়হীনতা। সেদিন প্রেসবক্সে বসা বিসিবির অফিসিয়াল স্কোরারদের মুখ থেকে সংবাদকর্মীরা জানলেন, চিটাগং কিংস আগে ব্যাটিং করে যা-ই স্কোর করুক, বরিশালকে তা টপকে যেতে হবে ১৬ ওভারের মধ্যেই। ব্যাপারটি সাংবাদিকেরা বারবার নিশ্চিত হতে চেয়েছেন। তাদের নিশ্চিত করাও হয়েছে। এক পর্যায়ে বিপিএলের টেলিভিশন সম্প্রচারক চ্যানেল নাইনের সম্প্রচারেও টেলিভিশন স্ক্রিনে ভেসে উঠল সেই একই কথা। বরিশালের সে মোতাবেক দুর্দান্ত জয়ে সাংবাদিকদের কলম থেকেও বের করল নানা ধরনের প্রশংসা-বাক্য। কিন্তু আসল ঘটনাটি ঘটল ম্যাচটির পরেরদিন বিকেল বেলা। হঠাত্ই জানা গেল, বাইলজ অনুযায়ী বরিশাল নয়, চিটাগং কিংস চলে যাচ্ছে সেমিফাইনালে। মহা বিভ্রান্তির মধ্যে প্রেসবক্সে এসে পুরো ব্যাপারটি বাইলজের সূত্র দিয়ে সাংবাদিকদের বোঝালেন বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান জাতীয় দলের সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন। তিনি বললেন, বাইলজের সূত্র দিয়ে। গাজী আশরাফ হোসেন মতো ক্রিকেট ব্যক্তিত্ব ক্রিকেটের আইন-কানুন সম্বন্ধে অনেক বেশি জানেন, এটা ধরেই সাংবাদিকেরা তাঁর কথায় রাখল সব বিশ্বাস। প্রতিবেদন চলে যায় সংবাদপত্রে। চিটাগং কিংসকে সেমির দল হিসেবে উল্লেখ করে প্রতিবেদনও ছাপা হয়ে যায়। কিন্তু গভীর রাতে হঠাত্ পাওয়া সংবাদে জানা যায়, চিটাগং কিংস নয়, বরিশাল বার্নার্সই সেমিফাইনালের দল। বাইলজ অনুযায়ীই নাকি ব্যাপারটির সুরাহা হয়েছে। এখন, পুরো ব্যাপারটি হিসেব করলে দেখা যায়, হয় গাজী আশরাফ হোসেন ক্রিকেট আইন সম্পর্কে কিছুই জানেন না, অথবা চিটাগংকে অন্যায়ভাবে সেমিফাইনাল থেকে বঞ্চিত করা হয়েছে। ব্যাপারটি নিয়ে সেই গভর্নিং কাউন্সিলের সচিব সিরাজউদ্দিন মোহাম্মদ আলমগীর তাঁর চেয়ারম্যান সম্পর্কে সাংবাদিকদের বললেন, ‘লিপু ভাই (গাজী আশরাফ হোসেন) ব্যক্তিগত মতামত দিয়েছেন।’ শুধু তাই নয়, টেকনিক্যাল কমিটি সেমিফাইনালের দল নিয়ে চূড়ান্ত ঘোষণা দেওয়ার আগেই বিসিবি সভাপতি আহম মোস্তফা কামাল একটি টেলিভিশন টকশোতে চিটাগং কিংসকে সেমির দল হিসেবে উল্লেখ করে বসলেন। সভাপতির কথা নিয়েও সিরাজউদ্দিন মোহাম্মদ আলমগীর বললেন, ‘কারো কোনো বিশেষ দলের প্রতি দুর্বলতা থাকতেই পারে।’ সমন্বয়হীনতার এরচেয়ে বড় উদাহরণ বিশ্ব ক্রীড়ার ইতিহাসে আর আছে কি?
উচ্চ আদালতে রিট দায়েরের কথাতো বাদই থেকে গেল। সেমিফাইনালে উঠতে না পেরে উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন চট্টগ্রামের বিভাগীয় ফ্র্যাঞ্চাইজি চিটাগং কিংস। তাদের সঙ্গে অবিচার হয়েছে বলেও দাবি করেছেন তারা। বাইলজের একটি ধারায় ছিল, যদি তিনটি দলের পয়েন্ট সমান হয়ে যায়, তাহলে প্রথমেই বিচার্য হবে সেই তিনটি দলের মধ্যকার মুখোমুখি লড়াইয়ে জয়ের সংখ্যা, পরে নেট রান রেট। বাইলজের আরো একটি ধরায় বলা ছিল একইভাবে দুটি দলের পয়েন্ট সমান হয়ে গেলে কী হবে-সেটা। বিপিএলে তিনটি দলের পয়েন্ট সমান হয়ে গিয়েছিল। ঢাকা, চিটাগং ও বরিশালের পয়েন্ট সমান হয়ে যাওয়ার ব্যাপারটি বিবেচনা করা হচ্ছে, এমনটা হিসেব করেই সেদিন প্রেসবক্সে এসে পুরো বিষয় সম্পর্কে সাংবাদিকদের ধারনা দিয়েছিলেন গাজী আশরাফ হোসেন। কিন্তু দেখা গেল টেকনিক্যাল কমিটি বিবেচনা করছেন চিটগং কিংস ও বরিশাল বার্নাসের বিষয়টি। ঢাকাকে তারা আগেই সেমিতে তুলে দিচ্ছেন, কারণ, এই তিন দলের মধ্যে ঢাকার জয় নাকি বেশি। বিষয়টি নিয়ে প্রাজ্ঞ ম্যাচ রেফারি দক্ষিণ আফ্রিকার মাইক প্রক্টরও সাংবাদিকদের প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেননি।
এসবই বিপিএলের আখ্যান। প্রথম আয়োজনটি এমনিতেই ইতিহাসের পাতায় স্থান পেয়ে যায়। বিপিএলের প্রথম আয়োজন স্থান পাবে নানা বিতর্ক, হাস্যকর বক্তব্য, সমন্বয়হীনতা, জুয়া-বাজির সন্দেহ, অব্যবস্থাপনা আর অনাকাঙ্খিত বিতর্কের কারণে। শেষের দিকের ঘটনাগুলো মাঠের লড়াইকে ম্লান করে দিয়েছে-একথা বললে বোধ হয় খুব একটা বাড়াবাড়ি হয় না। তবে প্রথমদিকে মুখ ফিরিয়ে থাকা দর্শকেরা শেষদিকে মাঠে ফিরেছেন, আফ্রিদি, সাঈদ আজমল, চন্দরপাল, কামরান আকমল, গিবস, ব্রাভো, স্মিথ, স্যামুয়েলস, পোলার্ডরা বিপিএলকে গ্ল্যামারের ছোঁয়া দিয়েছেন, আশরাফুল ফর্মে ফিরেছেন, মাশরাফি ফিরেছেন মাঠে, আইপিএলের আদলে একটি প্রতিযোগিতা বাংলাদেশ আয়োজন করেছে, সর্বপোরি বাংলাদেশের সাকিব আল হাসান ম্যান অব দ্যা সিরিজ হয়ে বিদেশি তারকাদের আধিক্যের মধ্যেও দেশের মুখ উজ্জল করেছেন-বিপিএলের সুন্দর দিকগুলো বোধ হয় এগুলোই। তবে বিতর্ক আর অব্যবস্থাপনাগুলো এড়ালে বিপিএল হতে পারত সর্বাঙ্গীন সুন্দর। হয়ত ইতিহাসের পাতায় ঠাঁই করে নেওয়ার মতোই।

খবরঃ প্রথম আলো